GRASSROOTS Youth Development Organization

0 items

💸 0

0 items


Name Price Qt Total Action
    Total Price: 0

Check Out

Personal Information

চট্টগ্রামে সুবিধাবঞ্চিত তরুণরা পাচ্ছে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ।



চট্টগ্রামে সুবিধাবঞ্চিত তরুণরা পাচ্ছে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় গ্রাসরুট যুব সংস্থার তত্বাবধানে  চট্টগ্রামে সুবিধাবঞ্চিত তরুণরা পাচ্ছে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ।

 

এরই অংশ হিসেবে আজ চট্টগ্রাম বীর মুক্তিযোদ্ধা শেখ জামাল সফটওয়্যার টেকনোলজি পার্কে প্রথম পর্বে প্রশিক্ষণ সম্পন্ন করা ৫০ জন তরুণকে দেওয়া হলো সার্টিফিকেট। 

সংস্থার সভাপতি ও ডিজিটাল অক্ষর গাড়ি প্রকল্প পরিচালক তারেক আজিজ মাসউদ এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের চট্টগ্রাম জেলার প্রোগ্রামার জনাব সাঈফ মোঃ জুলকার নাঈন চৌধুরী, উপস্থিত ছিলেন জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড বিজয়ী ও প্যারেন্টস এজিং ফাউন্ডেশনের প্রতিষ্ঠিতা জনাব আব্দুল্লাহ আল জুবাইর আশির, প্রশিক্ষক নারগিস আক্তার,  ফ্রিল্যান্সিং প্রশিক্ষক আজমল হোসাইন, আল মামুন, সংস্থার সহ-সভাপতি আমজাদ হোসাইনসহ প্রমুখ, চকবাজার থানা ছাত্রলীগের অর্থ সম্পাদক তারেকুল ইসলামসহ প্রমুখ্য।

সভাপতি তারেক আজিজ মাসউদ বলেন, আমরা ২০২১-২২ অর্থ বছরে আইসিটি বিভাগের ইনোভেশন ও বৃত্তি শাখায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর তথ্যপ্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের জন্য একটা ফান্ডের জন্য আবেদন করেছিলাম। এরই ধারাবাহিকতায় আইসিটি অধিদপ্তরের সহযোগিতায় আমরা শহরের বিভিন্ন শ্রেণির ২০০ তরুণ বিশেষ করে সুবিধাবঞ্চিত বস্তিতে বসবাস করা জনগোষ্ঠীর তরুণ তরুণীরা এই প্রশিক্ষণের সুযোগ পাবে৷ আমরা আজকে যাদেরকে সার্টিফিকেট প্রদান করছি তারা বিভিন্ন সামাজিক উদ্যোগের সাথে জড়িত স্বেচ্ছাসেবী এবং বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আমাদের পরবর্তী প্রশিক্ষণ কাজে যুক্ত হবে বস্তিতে বাস করা তরুণীরা। একইসাথে এই প্রকল্পের আওতায় আমরা শহরের এবং আশপাশের উপজেলাগুলোর স্কুল-মাদ্রাসার অংশগ্রহণে নিরাপদ সোশ্যালমিডিয়া ব্যবহার এবং নিরাপদ ইন্টারনেট ব্যবহারের উপর কর্মশালার আয়োজন করবো। 

প্রধান অতিথির বক্তব্যে তথ্য প্রযুক্তি অধিদপ্তর চট্টগ্রাম  এর প্রোগ্রামার জনাব সাঈফ মোঃ জুলকার নাঈন চৌধুরী বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ তৈরিতে আমাদেরকে সকল জনগোষ্ঠীর সমান অন্তর্ভুক্তির প্রয়োজন।  এইজন্য আইসিটি অধিদপ্তর অনেকগুলো গুরুত্বপূর্ণ ইনিশিয়েটিভ গ্রহণ করেছে। শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তিতে হাতেখড়ি তৈরি, শী পাওয়ার প্রকল্পের মাধ্যমে নারীদের তথ্যপ্রযুক্তি দক্ষতার মাধ্যমে নিজেদের আর্থসামাজিক উন্নয়নের পথ তৈরি, শেখ কামাল আইটি ট্রেনিং ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে তরুণদের তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে তুলছে। 

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা যে সময়গুলো সোশ্যালমিডিয়ায় অপ্রয়োজনীয়ভাবে ব্যয় করেন ঐ একয় সময় আপনারা সোশ্যালমিডিয়া ব্যবহার করে নিজেদের আয়ের পথ তৈরি করতে পারেন। যারা ডিজিটাল মার্কেটিং প্রশিক্ষণ নিয়েছেন তাদেরকে এই সেক্টরের বিভিন্ন আয়ের মাধ্যমের বিষয়ে তিনি অবহিত করেন।

Share this!

Where technology meet opportunity